শায়খ মুহাম্মাদ আল-হাসসান ওয়ালিদ আল-দিদৌ

শায়খ মুহাম্মাদ আল-হাসসান ওয়ালিদ আল-দিদৌ আশ-শানক্বিতীর জন্ম ১৩৮৬ হিজরিতে (ইংরেজী ১৯৬৩) মৌরিতানিয়াতে। তিনি তার মায়ের দিক থেকে হাশেমি এবং পিতার দিক থেকে ইয়েমেনের হুমাইরি গোত্রের।

শায়খ অত্যন্ত কম বয়েসে কুরআন হিফয করা শুরু করেন, এবং ৮ বছর বয়সে কুরআন হিফয সম্পূর্ণ করেন। তিনি তার মায়ের কাছ থেকে দশটি এবং পিতার কাছ থেকে দুটি কির’আত পদ্ধতি শেখেন। শায়খের নানা ছিলেন প্রখ্যাত আলিম ‘আল্লামা মুহাম্মাদ ইবন আলি আবদ আল-ওয়াদুদ, যিনি মুহাম্মাদ আলি নামে প্রসিদ্ধ। শৈশব থেকেই শায়খ দিদো তার নানার কাছে অধ্যায়ন শুরু করেন।

তার নানার মৃত্যুর পর তিনি তার দুই মামা, শায়খ মুহাম্মাদ ইয়াহিয়া এবং মুহাম্মাদ সেলিমের অধীনে অধ্যায়ন করেন। তাফসির, হাদিস ও ফিকাহ – প্রতিটি বিষয়েই অগাধ পান্ডিত্যের অধিকারী শায়খ দিদৌ বিস্ময়কর স্মরণ শক্তির অধিকারী।

সহিহ বুখারি, সহিহ মুসলিম, সুনান তিরমিযি, সুনান আবু দাউদ, সুনান ইবন মাজাহ, সুনান নাসাই, ইমাম মালিকের মুওয়াত্তা, মুসতাদরাকে হাকিম, মুসনাদে আহমাদ, দারিমি, বায়হাকি ও দারকুতনি সহ বিভিন্ন হাদীস গ্রন্থের উপর তার ইজাযাহ রয়েছে।

এর পাশপাশি তিনি বহু কিতাব, পূর্বযুগের ও আধুনিক সময়ের সাহিত্য ও কবিতার হাফিয। এছাড়া শায়খ সালাফের নীতি অনুসারের স্বপ্নের তাবিল ও শারই রুক্বিয়া করতে সিদ্ধহস্ত। – এবং সকল প্রশংসা একমাত্র আল্লাহর।

মিশর, সিরিয়া, ভারত, মরক্কো, আরব উপদ্বীপ, ইয়েমেনসহ মুসলিম বিশ্বে ইলমের প্রধান সব কেন্দ্রগুলোর বিভিন্ন ঘরানার আলিমদের অধীনে অধ্যায়ন করেছেন এবং ইজাযাহ অর্জন করেছেন। শায়খ আব্দুল ফাত্তাহ আবু গুদ্দাহ। শায়খ হামুদ আত তুয়াইজিরি, শায়খ আব্দুল্লাহ সিদ্দিক আল ঘুমারি, শায়খ মুহাম্মাদ আবু সুন্নাহ, শায়খ আবুল হাসান আলি আন নাদভি – সহ বহু আলিমের কাছে অধীনে তিনি অধ্যায়ন করেছেন।

এই হক্বপন্থী শায়খ তার পূর্ববর্তীদের সুন্নাহ অনুসারে ইউসুফ আলাইহিস সালামের বিশ্ববিদ্যালয়েও অধ্যায়নের সুযোগ পেয়েছেন। মৌরিতানিয়াতে ইস্রাইলকে দূতাবাস খুলতে দেওয়ার সরকারী সিদ্ধান্তের বিরোধিতার কারনে তাকে মৌরিতানিয়ার সরকার বন্দী করে ও কারারুদ্ধ করে।

এছাড়া শায়খের অনেক ছাত্রকে বন্দী করা হয়, এবং শায়খ মৌরিতানিয়াতে “ওয়াহাবি” আদর্শের প্রচার করছেন বলে অভিযোগ তোলা হয়। 

বর্তমানে শায়খ মৌরিতানিয়ার মরুভূমিতে শিক্ষকতা, ইলমের সাধনা ও দ্বীনি খেদমতের এক যুহুদপূর্ণ জীবন যাপন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *